fbpx

বাংলাদেশের ইলিশ, জামাদানি শাড়ি নিয়ে কী বললেন মমতা?

ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মনে করেন, বাংলাদেশ থেকে আসা ইলিশ, জামদানি শাড়ি অথবা মিষ্টি দইকে অনুপ্রবেশকারী বলা হতে পারে।

১৩ আগস্ট, সোমবার বিধানসভায় সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় এভাবেই আবারও আসামের নাগরিক তালিকায় চূড়ান্ত খসড়া সম্পর্কে সুর উঁচা করলেন মমতা।

মমতা বললেন, ‘গোটা ব্যাপারটাই বাঙালিদের বিরুদ্ধে চক্রান্ত ছাড়া আর কিছুই না।’ তার দাবি ৪০ লাখ মানুষ নাম তালিকার খসড়া থেকে বাদ পড়েছে, তারা ভারতীয়।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, মমতা নিজের পরিবার সম্পর্কে জানান, মা-বাবার জন্মের সার্টিফিকেট তার কাছে নেই। তাদের জন্মদিন কবে সেটাও তিনি জানেন না। শুধু মা-বাবার মৃত্যুদিন দুটি জানেন মমতা। তাই সরকার যদি মা-বাবার জন্মসংক্রান্ত তথ্য চায় তাহলে তার কাছ থেকে কিছুই জানতে পারবেন না। মমতা মনে করেন, একইভাবে এমন অসহায়তার জন্যও অনেকে তথ্য দিতে পারছেন না।

মমতা বন্দ্যোপাধ্যায় এর আগে এনআরসি নিয়ে বিজেপি তথা কেন্দ্রের বিরুদ্ধে গৃহযুদ্ধ ও রক্তস্নানের আশঙ্কার কথা বলেছিলেন। এদিন তৃণমূল সুপ্রিমো বলেন, ‘এনআরসির নামে দেশে যা হচ্ছে তা অন্যায়। চরমপন্থি চিন্তাভাবনা নিয়ে বিজেপি মানুষের মধ্যে বিভাজন সৃষ্টির চেষ্টা করছে। এটা প্রতিশোধের রাজনীতি। আমরা এসবে বিশ্বাস করি না।’

বিজেপিকে বাংলা এবং বাঙালিবিরোধী বলে মন্তব্য করে মমতা জানান, বিশ্বের জনপ্রিয়তম ভাষা হচ্ছে বাংলা। সেটা তাদের মনে রাখা উচিত। বাঙালিদের বুদ্ধিমত্তাকে বিজেপি ভয় পায় মনে হচ্ছে। আর তাই তারা বাঙালিদের পছন্দ করেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *