fbpx

ঘূর্ণিঝড় আমফান একদিনেই শক্তি বৃদ্ধি পেলো তিন দফায়।

সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৩০ কিলোমিটার

www.currentbdnews24.com
                      ঘূর্ণিঝড় আম্ফান

অতি দ্রুততর সময়েই জোরদার হয়ে উঠেছে বঙ্গোপসাগরে গর্জে ওঠা ঘূর্ণিঝড়টি। আজ রোববার রাতেই পরিণত হয়েছে অতি প্রবল ঘূর্ণিঝড় ´আমফান´-এ। সাইক্লোনটির সর্বোচ্চ গতিবেগ এ মুহূর্তে ঘণ্টায় ১৩০ কিলোমিটার।
এ নিয়ে ´আমফান´র একদিনেই শক্তি বৃদ্ধি পেলো তিন দফায়।
সমুদ্র খুবই উত্তাল। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরে ৪ নম্বর হুঁশিয়ারি সঙ্কেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

আজ রাতে ঘূর্ণিঝড় ´আমফান´র গতিপ্রকৃতি ও অবস্থান সম্পর্কে আবহাওয়া বিভাগের বিশেষ বুলেটিনে আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও এর সংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় আমফান সামান্য উত্তর দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে।
আজ রাতে ঘূর্ণিঝড় আমফান চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ থেকে ২৮৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ২২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ২১০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ১৯০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল।
আমফান আরও ঘনভূত হয়ে উত্তর, উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।
ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১১০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১৩০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছাকাছি সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।