৭০ বছরের সৌদি নিষেধাজ্ঞার সমাপ্তি

ইসরায়েলের জন্য আকাশসীমা খুলে দিলো সৌদি

ইসরায়েলের জন্য আকাশসীমা খুলে দিলো সৌদি

ইসরায়েলগামী বাণিজ্যিক ফ্লাইটের জন্য প্রথমবারের মতো আকাশসীমা খুলে দিয়েছে সৌদি আরব। ভারতের নয়াদিল্লি থেকে ইসরায়েলের তেল আবিবের উদ্দেশে এয়ার ইন্ডিয়ার যাত্রাপথের উদ্বোধনের পর সেই ফ্লাইট উপলক্ষে প্রথম এই অনুমোদন দেয়া হয়।

ফ্লাইট ১৩৯-এর উড়োজাহাজটি সাড়ে সাত ঘণ্টার দীর্ঘ যাত্রা শেষে তেল আবিবের বেন গুরিয়ন বিমানবন্দরে অবতরণ করে।

এয়ার ইন্ডিয়া বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার গ্রিনিচ মান সময় বুধবার বিকেল পৌনে ৫টায় সৌদি আকাশসীমায় প্রবেশ করে। এরপর প্রায় তিন ঘণ্টা ৪০ হাজার ফুট উচ্চতায় থেকে দেশটির ওপর উড়ে অবশেষে বের হয়ে যায়।

মনিটরিং অ্যাপ ফ্লাইটরাডার-এর দেয়া তথ্য অনুসারে, উড়োজাহাজটি রাজধানী রিয়াদের ৩৭ মাইলের মধ্যে চলে গিয়েছিল।

এই ঘটনা ইসরায়েল ইস্যুতে রিয়াদের কূটনীতিতে বিরাট এক পরিবর্তন বলে মন্তব্য করছেন বিশ্লেষকরা।

ইসরায়েল বলছে, এই পরিবর্তনটি এসেছে আরব অঞ্চলে ইরানের প্রভাব বিষয়ে দুই দেশের সমমনা চিন্তাধারার কারণে।

ইসরায়েলের পর্যটনমন্ত্রী ইয়ারিভ লেভিন বলেছেন, টানা দুই বছরের ভীষণ কঠিন সব পদক্ষেপ ও কাজের ফল হিসেবে এই বিশেষ দিনটি এসেছে। ঘুরে না গিয়ে সৌদি আকাশসীমা ব্যবহার করে ভারত-ইসরায়েল যাত্রাপথ নির্ধারিত হলে যাত্রার সময় দু’ঘণ্টার মতো কমে আসে। এর ফলে এই রুটের টিকেট ভাড়াও কমে আসবে বলে জানান তিনি।

এয়ার ইন্ডিয়া ছাড়া আরও কোনো বিদেশি এয়ারলাইনের সঙ্গে এই যাত্রাপথে চলাচলের সিদ্ধান্ত হয়েছে কিনা জানতে চাইলে গণমাধ্যমকে লেভিন জানান, সিঙ্গাপুর এয়ারলাইন্সসহ ফিলিপিন্সের একটি এয়ারলাইন কোম্পানির সঙ্গে এ ব্যাপারে আলোচনা চলছে।

ইসলাম ধর্মের জন্মস্থান হিসেবে খ্যাত সৌদি আরব ইসরায়েলকে দেশ হিসেবে স্বীকৃতি দেয় না।

রিয়াদ কর্তৃপক্ষ এখনো এয়ার ইন্ডিয়াকে সৌদির আকাশসীমা ব্যবহারের অনুমতি দেয়ার ব্যাপারে আনুষ্ঠানিকভাবে কিছু বলেনি। আবার প্রথমবারের মতো ভারতীয় ফ্লাইটকে ইসরায়েল যেতে দেয়ার মধ্য দিয়ে সৌদি আকাশসীমা হয়ে ইসরায়েলে যাওয়া-আসার ওপর ৭০ বছরের নিষেধাজ্ঞার সমাপ্তি হলেও ইসরায়েলি এয়ারলাইনগুলোও এই সুবিধা পাবে কিনা তা জানানো হয়নি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

%d bloggers like this: