fbpx

৪ জনের শরীরে বেঁচে থাকবেন অমিত!

হিন্দুদের বৃহত্তম শারদীয় ধর্মীয় উৎসবের পঞ্চমীর দিন কলকাতার উল্টোডাঙায় উড়ালসড়কে মোটরসাইকেল দুর্ঘটনায় গুরুতর আহত হন অমিত মুখোপাধ্যায় নামে এক যুবক। পরে তার মস্তিষ্কের কার্যকারিতা থেমে যাওয়ায় (ব্রেন ডেথ) অঙ্গদানের সিদ্ধান্ত নেয় তার পরিবার। এরপর কলকাতার এসএসকেএম হাসপাতাল ও অ্যাপোলো গ্ল্যানিগেলস হাসপাতালে চার জন গ্রহীতার শরীরে অমিতের অঙ্গ প্রতিস্থাপন করা হয়।

২৫ অক্টোবর, বৃহস্পতিবার রাতে অমিতের একটি কিডনি গ্রিন করিডর করে এসএসকেএম হাসপাতালে নিয়ে আসা হয়। অ্যাপোলো গ্ল্যানিগেলস হাসপাতালে রাতে অমিতের আরও একটি কিডনি, হার্ট ও লিভার প্রতিস্তাপন করার প্রক্রিয়া শুরু হয়। ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা ও টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

চিকিৎসকরা জানিয়েছেন, অমিতের ত্বকও সংরক্ষণ করা হয়েছে। ২২ বছর বয়সী অমিত কলকাতার বেহালায় বসবাস করতেন। গত ১৪ অক্টোবর মোটরসাইকেল দুর্ঘটনার পর তাকে কলকাতার অ্যাপোলো হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

প্রতিবেদনে বলা হয়েছে, ব্রেন ডেথের পর অমিতের একটি কিডনি পেয়েছেন এসএসকেএম হাসপাতালের চিকিৎসাধীন সৈকত সাঁধুখা। সৈকত দীর্ঘ দিন ধরে কিডনির সমস্যায় আক্রান্ত। সৈকতের মায়ের কিডনিতে পাথর থাকায় ছেলেকে কিডনি দিতে পারেননি তিনি। পরে অমিতের একটি কিডনি তার শরীরে সফলভাবে প্রতিস্থাপন করা হয়েছে।

এ ছাড়া অমিতের হৃদপিণ্ড পেয়েছেন অণিমা নস্কর নামের এক জন। অণিমা অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। লিভার পেয়েছেন মনোজকুমার হেলা নামের এক জন। আর অপর একটি কিডনি পেয়েছেন শঙ্করলাল নামে এক ব্যক্তি।

২৬ অক্টোবর, শুক্রবার দুপুর পর্যন্ত তাদের শরীরে সফলভাবে অমিতের অঙ্গগুলো প্রতিস্থাপন করা হয়েছে।

https://currentbdnews24.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *