fbpx

প্রশ্ন :

ভালোবাসা কেন করে?

ভালোবাসা কি? ভালোবাসা হল একটি মানবিক অনুভূতি।

আমরা সকলেই এই অভিজ্ঞতার মুখোমুখী হয়ে থাকি। ভালোবাসাকে বলা হয়ে থাকে জীবনের সবচেয়ে মধুর অভিজ্ঞতা। ভালোবাসার রয়েছে নিজস্ব গতি। যা তার নিজস্ব উপায়ে সুখ বয়ে নিয়ে আসে জীবনে। যদিও সব মানুষ একথায় সম্মত নয়। ভালোবাসা যত রোমাণ্টিক হোক, কিছু মানুষ আছেন যারা  ভালোবাসতে ভয় পায়। কিন্তু কখনও ভেবেছেন কেন এসব মানুষ ভালোবাসার মত একটা সুন্দর অভিজ্ঞতা থেকে দূরে সরে থাকে। সম্প্রতি কিছু মনোবিদ এসব মানুষের ভালোবাসার ভয় নিয়ে কারণ দেখিয়েছেন যা তাদের ভালোবাসা থেকে দূরে সরিয়ে রাখে।

ছেড়ে যাওয়ার ভয়
বিশেষজ্ঞদের মতে, যারা ভালোবাসার সম্পর্কের মধ্যে থাকতে ভয় পান তারা আসলে ভালোবাসতে যে ভয় পান তেমনটি নয়। তারা ভালোবাসতে ভালোবাসেন কিন্তু ভালোবাসার মানুষটি ছেড়ে যাওয়ার ভয়ে থাকেন সারাক্ষণ। তাদের অবচেতন মন ভালোবাসা সম্পর্কে একটি নেতিবাচক ধারণা তৈরি করে ফেলে এবং তারা ভাবেন ভালোবাসায় না জড়ানোই নিরাপদ।
বিশ্বাসের ইস্যু
আপনি সব সময় এমন একজনকে ভালবাসেন যাকে আপনি বিশ্বাস করেন। কিন্তু যাকে ভালবাসেন তাকে সব সময় বিশ্বাস নাও করতে পারেন । শুধু ভালোবাসার ক্ষেত্রেই নয়, বিশ্বাস আসলে একদিনে জন্মে না। একে অর্জন করে নিতে হয়। যখন আপনি ভালোবাসার সম্পর্কে থাকেন তখন আপনার সুখ গুলো চোখ বন্ধ করে অন্যের হাতে সমর্পণ করেন। কিন্তু তার জন্য প্রয়োজন অনেক বেশি বিশ্বাসের। কিছু মানুষ বিশ্বাস ভঙ্গের ভয়ে ভালোবাসার সম্পর্কে জড়াতে ভয় পান।
প্রথম প্রেমের তিক্ত অভিজ্ঞতা 
অনেকেই রয়েছেন যাদের প্রথম প্রেম অত্যন্ত বাজে অভিজ্ঞতা দিয়ে শেষ হয়েছে। যার কারণে এধরনের মানুষ দ্বিতীয় বার প্রেমে পড়তে লজ্জা বা ভয় পান। কারো ক্ষেত্রে এই অবস্থা কাটিয়ে উঠতে অনেক সময় নেয় এই অবস্থায় ব্যক্তিটি ভবিষ্যতে কষ্ট পাওয়ার কথা চিন্তা করে প্রেমের সম্পর্ক থেকে দূরে সরে যান।
খারাপ অভিজ্ঞতা 
অনেক বিশেষজ্ঞ মনে করেন পারিবারিক কলহের মাঝে বড় হওয়া ছেলে মেয়েদের মাঝে ভালোবাসা সম্পর্কে বিশ্বাস উঠে যায়। এরা সবসময়  প্রমের সম্পর্ক থেকে দূরে থাকতে চান। যাতে তাদের অবস্থা পরিবারের কারো মত না হয়।
ভালোবাসা সম্পর্কে ভুল ধারণা 
ভালোবাসা থেকে দূরে থাকার সবচেয়ে দুঃখজনক কারণ হল এটা। কিছু মানুষ ভালোবাসাকে রূপকথার গল্প মনে করে। তা তাদের প্রকৃত ভালোবাসা চেনাতে বিভ্রান্ত করে। যখন সত্যিকারের  ভালোবাসা তাদের দুয়ারে এসে কড়া নাড়ে তারা তখন দূরে সরে যায়। ভাবে এটা সে ভালোবাসা নয় যা তারা খুজছে।
** এ.আর.এস **

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *