fbpx

আপনার জিজ্ঞাসা

বিসমিল্লাহ বলে খেলে হারাম খাবার কি হালাল হয়?

বিসমিল্লাহ বলে খেলে হারাম খাবার কি হালাল হয়?

আপনার জিজ্ঞাসার ১৭৪৭তম পর্বে অস্ট্রেলিয়া থেকে ই-মেইলে হালাল খাবারের দুষ্প্রাপ্যতা থাকলে মুসলমানের করণীয় সম্পর্কে জানতে চেয়েছেন রাহাত। অনুলিখনে ছিলেন মুন্সী আব্দুল কাদির।

প্রশ্ন : We live in Australia and it is often very hard to find halal food when going out to eat. However we heard that, if we say Bismillah before eating food, which is not halal, it becomes halal. can you please confirm? (আমরা অস্ট্রেলিয়ায় থাকি যেখানে বাড়ির বাইরে খেতে গেলে হালাল খাবার পাওয়া বেশ কঠিন। আমরা শুনেছি, খাবারের আগে বিসমিল্লাহ বললে হারাম খাবার হালাল হয়ে যায়। এ বিষয়ে নিশ্চিত করে বলবেন?)

উত্তর : এটি আদৌ কেউ বলেছেন বলে আমি জানি না যে, খাবারের আগে বিসমিল্লাহ বলে খেলে হারাম খাবার হালাল হয়ে যাবে। অনেকে ধারণা থেকে বলতে পারেন। তবে এটি শুদ্ধ বক্তব্য নয়। যদি কেউ এ কথা বলে থাকেন তবে তিনি ভুল বলেছেন।

তবে যদি কোনো পশু জবাই করার বিষয় থাকে, তাহলে অবশ্যই জবাই করার আগে আল্লাহর নামে জবাই করতে হবে। অন্যথায় আল্লাহু সুবহানাহুতায়ালা স্পষ্ট করে কুরআনে কারিমের মধ্যে বলে দিয়েছেন যে, ‘এটি মৃত জন্তুতে পরিণত হবে এবং এটি  খাওয়া হারাম হয়ে যাবে। তোমরা সেগুলো খেয়ো না, যেগুলোর ওপর আল্লাহ রাব্বুল আলামিনের নাম উচ্চারণ করা হয়নি।’ অর্থাৎ জবাই করার সময় আল্লাহ রাব্বুল আলামিনের নাম নেওয়া হয়নি।

সুতরাং এগুলো খাওয়া হারাম এবং আমাদের জন্য জায়েজ নেই। সেটি আপনি জবাই করার পরে, রান্না করার পরে যদি ১০০ বার বিসমিল্লাহ পড়ে খান, তাহলেও সেটি হালাল হবে না। যেহেতু হারাম বস্তু কখনো বিসমিল্লাহর মাধ্যমে হালাল বস্তুতে রূপান্তরিত হয় না।

আর আমাদের ভাইবোনেরা যাঁরা বিদেশে আছেন, সেখানে জবাই করা পশুর বাইরেও অনেক ধরনের খাবার আছে। মাছ আছে, শাক-সবজি আছে, ডিম আছে। আর অস্ট্রেলিয়াতে হালাল খাবার পাওয়াটাও এত সংকটজনক নয়। সেখানে অনেক মুসলিম আছে। একটু সচেতন হলেই পারা যায়। তবে যদি সন্দেহ থাকে, তাহলে আপনি মাছ বা সবজি খেলেই পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *