fbpx

বালিয়াডাঙ্গীর একটি বটগাছ, কয়েকটি সড়ক দুর্ঘটনার কারণ

মো:জুনাইদ কবির ,ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লে·ের সামনে বালিয়াডাঙ্গী-লাহিড়ী যাতায়াতের রাস্তার পশ্চিম পার্শ্বের একটি বটগাছ পথচারীদের গলার কাটা হয়ে দাড়িয়েছে। এ রাস্তা দিয়ে প্রতিদিন বাস, ট্রাক, মাইক্রোবাসসহ বিভিন্ন যানবাহন এবং এলাকার প্রায় ৫-৭ হাজার পথচারী চলাচল করে। গাছটি পারাপারের সময় গত ২ বছরে বেশ কয়েকটি সড়ক দুর্ঘটনা ঘটেছে।
এলাকার সাধারণ মানুষ, জনপ্রতিনিধি ও পথচারীরা গাছটি কটার জন্য বহুবার বিভিন্ন দপ্তরে মৌখিক ভাবে জানালেও কোন ফল পায়নি। তবে গাছটি কাটার বিষয়টি নিয়েও ইতিমধ্যে উপজেলা মাসিক সমš^য় সভা, উন্নয়নমূলক সভা এবং সর্বশেষ গত বুধবার (১৮ এপ্রিল) সর্বশেষ জেলা প্রশাসকের সাথে মত বিনিময় সভায় ব্যাপক আলোচনা হয়েছে। কিন্তু এখন পর্যন্ত গাছটি কাটার বিষয়ে কোন সিদ্ধান্ত গৃহিত হয়নি।

উপজেলার ঐতিহ্যবাহী লাহিড়ী হাট থেকে পাট ক্রয় করে ঠাকুরগাঁও উদ্দেশ্যে যাওয়ার সময় গত বছরের ০৪ এপ্রিল এবং ১০ সেপ্টেম্বর পাট বোঝাই ট্রাক বট গাছের সাথে ধাক্কা খেয়ে পার্শ্বের ড্রেনের উপর উল্টে যায়। এতে দুবারেই ড্রাইভার আহত হয় এবং আংশিক পাট ড্রেনের নোংরা পানতে নষ্ট হয়। কয়েকদিন পূর্বে একই ভাবে গাছটি পারাপারের সময় ধাক্কা লেগে একটি পাওয়ার ট্রলি উল্টে গেলে পেছন থাকা মিস্ত্রিপাড়া গ্রামের এক মোটরসাইকেল চালকের পা ভেঙ্গে যায়।

বালিয়াডাঙ্গীর একটি বটগাছ, কয়েকটি সড়ক দুর্ঘটনার কারণ
বালিয়াডাঙ্গীর একটি বটগাছ, কয়েকটি সড়ক দুর্ঘটনার কারণ

গত ০৪ এপ্রিল ২০১৭ সালে পাট ভর্তি ট্রাক উল্টে যাওয়ার ঘটনা দেখে বালিয়াডাঙ্গী বনিক সমিতির সভাপতি ও ৮নং বড়বাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান উপজেলা নিবার্হী অফিসার আ: মান্নানের বরাবরে গাছটির ডাল কর্তনের ব্যবস্থা গ্রহণের জন্য আবেদন করেন। উপজেলা নির্বাহী অফিসার আ: মান্নান সেই আবেদনের পরিপ্রে¶িতে ঠাকুরগাঁও জেলা প্রশাসকের নিকট ২১ জুন ২০১৭ তারিখে গাছের ডাল কর্তনের প্রয়োজনী ব্যবস্থা গ্রহণের একটি পত্র প্রেরণ করেন। কিন্তু সেই আবেদন করার পর দীর্ঘ ০৯টি মাস অতিবাহিত হলেও কোন সুফল পায়নি এলাকার সাধারণ মানুষ, জনপ্রতিনিধি এবং পথচারীরা।

গত বুধবার জেলা প্রশাসকের সাথে মত বিনিময় সভায় বালিয়াডাঙ্গী উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব ম্হোাম্মদ আলী জানান, এ গাছটির বিষয়ে একাধীকবার আলোচনা হয়েছে। উপজেলা উন্নয়ন সভায় আলোচনান্তে রেজুলেশনও হয়েছে। এতে কোন কাজ হয়নি। আর কত দুর্ঘটনা ঘটলে সিদ্ধান্ত নেবেন প্রশাসন।

জেলা প্রশাসক মো. আখতারুজ্জামান বলেন, এগাছটির ব্যপারে স্থানীয়ভাবে উপজেলা পরিষদ রেজুলেশনের মাধ্যমে সিদ্ধাš— নিতে পারে। আবারো কোন সড়ক দুর্ঘটনা ঘটার আগেই সিদ্ধান্ত নেওয়া উচিত বলে আমি মনে করি।

https://currentbdnews24.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *