fbpx

পরবর্তী পুলিশ প্রধান কে? জাবেদ পাটোয়ারী না অন্য কেউ

নিজের দায়িত্বের মেয়াদকাল যে শেষ হয়ে এসেছে সেটি আবারও মনে করিয়ে দিয়েছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল হক। পুলিশ সপ্তাহ-২০১৮ উপলক্ষে পুলিশ সদর দফতরে অনুষ্ঠিত শনিবারের সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘যাওয়ার আগে আমি আপনাদের সঙ্গে এ বিষয়ে কথা বলে যাব।’

চলতি মাসের শেষ দিন (৩১ জানুয়ারি) চাকরির মেয়াদ শেষ হচ্ছে আইজিপি শহীদুল হকের। তিন বছর আগে ২০১৪ সালের ৩১ ডিসেম্বর পুলিশের মহাপরিদর্শক হিসেবে নিয়োগ পেয়েছিলেন তিনি। ১৯৮৪ সালে বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ ১৯৮৬ সালে সহকারী পুলিশ সুপার হিসেবে চাকরিতে যোগ দেন শহীদুল হক।

 

এরপর শহীদুল হক চাঁদপুর, মৌলভীবাজার, চট্টগ্রাম ও সিরাজগঞ্জ জেলায় পুলিশ সুপার হিসেবে দায়িত্ব পালন করেন। চট্টগ্রাম রেঞ্জের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। ঢাকা মহানগর পুলিশ কমিশনার ছাড়াও শহীদুল হক বাহিনীর নানা গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত ছিলেন।

শহীদুল হকের জায়গায় কে হবেন পরবর্তী পুলিশ প্রধান তা নিয়ে সরকারের নীতিনির্ধারক মহল, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশ প্রশাসনে চলছে নানা জল্পনা-কল্পনা।

গুঞ্জন শোনা যাচ্ছে- প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পরবর্তী পুলিশ প্রধান হিসেবে পুলিশের বিশেষ শাখার (এসবি) প্রধান ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী প্রাথমিক মনোনয়ন পেয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার তার ব্যাপারে ইতিবাচক মনোভাব রয়েছে। নতুন আইজি হিসেবে তার দায়িত্ব নেয়ার বিষয়টি অনেকটাই সুনিশ্চিত, এখন শুধু ঘোষণার অপেক্ষা।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রিধারী জাবেদ পাটোয়ারী বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সহকারী পুলিশ সুপার হিসেবে চাকরিতে যোগদান করেন ১৯৮৬ সালে। ১৯৮৪ ব্যাচের এই কর্মকর্তা চাকরির প্রতিটি ক্ষেত্রে মেধা, দক্ষতা ও যোগ্যতার পরিচয় দিয়ে বর্তমানে পুলিশের সর্বোচ্চ পদের এক ধাপ নিচে অতিরিক্ত মহাপরিদর্শক পদে কর্মরত আছেন। তার চাকরির মেয়াদ রয়েছে ২০২০ এর এপ্রিল পর্যন্ত।

এছাড়াও সম্ভাব্য পুলিশ প্রধান হিসেবে আরও দুইজন শীর্ষ কর্মকর্তাকে নিয়ে গুঞ্জন চলছে। তাদের মধ্যে একজন হলেন পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক (অতিরিক্ত আইজিপি) মো. মোখলেসুর রহমান। পুলিশের এই কর্মকর্তা এক সময় সিআইডির প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। তার চাকরির মেয়াদ রয়েছে ২০১৯ সালের মে মাস পর্যন্ত।

 

যদিও সম্ভাব্য আইজি কে হচ্ছেন তা নিয়ে জল্পনা-কল্পনার মধ্যেই হঠাৎ করে রোববার আরেকধাপ পদোন্নতি হয় মোখলেসুর রহমানের।

রাষ্ট্রপতির আদেশক্রমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের পুলিশ-১ অধিশাখার উপসচিব মো. ইলিয়াস হোসেন স্বাক্ষরিত এক আদেশে বলা হয়, ‘বিসিএস (পুলিশ) ক্যাডারে পুলিশ সদর দফতরের অতিরিক্ত আইজিপি মোখলেসুর রহমানকে অতিরিক্ত মহাপরিদর্শক (অতিরিক্ত) গ্রেড-১ (জাতীয় বেতন স্কেল ২০১৫ এর টাকা ৭৮ হাজার টাকা (নির্ধারিত) পদে পদোন্নতি প্রদান করা হলো। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।’

পরবর্তী আইজিপি হওয়া নিয়ে আলোচনায় উঠে এসেছে র‍্যার মহাপরিচালক বেনজীর আহমেদের নামও। ১৯৮৫ সালের বিসিএসে উত্তীর্ণ হয়ে পুলিশ বাহিনীতে যোগ দেওয়া বেনজীর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রিধারী। তিনি সন্ত্রাস দমন বিষয়ে আন্তর্জাতিক প্রশিক্ষণ নিয়েছেন। জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীর সদস্য হিসেবে বসনিয়া ও কসোভোতে কাজ করে এসেছেন সাবেক এই ডিএমপি কমিশনার। ২০২২ এর সেপ্টেম্বর মাসে তার চাকরির মেয়াদ শেষ হওয়ার কথা রয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *