fbpx

নির্বাচনকে ঘিরে প্রার্থীতা চূড়ান্ত করেছে আওয়ামী লীগ ও বিএনপি

আগামী ৩০ জুলাই বরিশাল সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে।

ইতোমধ্যে নির্বাচনকে ঘিরে প্রার্থীতা চূড়ান্ত করেছে বড় দুই দল ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপি। অন্যদিকে নির্বাচন ঘিরে গোটা রমজানে জাতীয় পার্টি ও চরমোনাই পীরের দল ইসলামী আন্দোলন বাংলাদেশও সক্রিয় হচ্ছে। এখন বাকি শুধু আনুষ্ঠানিক ঘোষণার অপেক্ষা। সিটি নির্বাচনে ওয়ার্ড পর্যায়ে দলকে সুসংগঠিত করতে মহানগর আওয়ামী লীগ ও বিএনপি নেতারা পুরো রমজান জুড়ে ইফতার পার্টি, গণসংযোগ ও মতবিনিময় সভা করার সিদ্ধান্ত নিয়েছেন। প্রতিদিনই এ দুই দলের সম্ভাব্য মেয়র প্রার্থীরা এসব কর্মসূচিতে অংশগ্রহণ করছেন। নির্বাচনের আগ মূহুর্ত পর্যন্ত এই কর্মসূচি চলবে বলে নেতাকর্মীরা জানান।

বরিশাল সিটিতে আওয়ামী লীগের সাবেক মেয়র শওকত হোসেন হিরণ মারা যাওয়ার পর মেয়র প্রার্থী নিয়ে নতুন ভাবনার সৃষ্টি হয়। এখন সম্ভাব্য মেয়রপ্রার্থী হিসেবে আলোচনায় রয়েছেন আবুল হাসনাত আব্দুল্লাহর ভাই খোকন সেরনিয়াবাত ও ছেলে সাদিক আব্দুল্লাহ। নির্বাচনকে ঘিরে বরিশাল মহানগর আওয়ামী লীগ ইতোমধ্যে নগরীর ৩০ ওয়ার্ডের মধ্যে ২৮টি ওয়ার্ডের ইউনিট কমিটি গঠনের কাজ শেষ করেছে। খুলনার নির্বাচনে দলীয় প্রার্থীর জয়ে তারা উৎফুল্ল নন, বরং চ্যালেঞ্জ হিসেবে নিয়েছেন। কেননা প্রচলিত আছে, বরিশাল বিএনপির ঘাঁটি। এবার এর পরিবর্তন ঘটানো হবে।

মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট একেএম জাহাঙ্গীর বলেন, রমজান মাসে প্রতিটি ওয়ার্ডের সাধারণ নাগরিকদের নিয়ে মতবিনিময় সভা ও ইফতার মাহফিল কার্যক্রম চলমান রয়েছে। খুলনা সিটিতে দলীয় প্রার্থীর জয় বরিশালের জন্য ইতিবাচক ভুমিকা রাখবে বলেও তিনি মন্তব্য করেন।

এদিকে বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে বর্তমান মেয়র আহসান হাবিব কামালের পরিবর্তে সাবেক মেয়র ও বিএনপির যুগ্ম মহাসচিব মজিবর রহমান সরোয়ারকে মনোনয়ন দেওয়া হতে পারে বলে আলোচনা চলছে দলের ভিতরে। রমজান জুড়ে সমগ্র সিটিতে বিএনপির মতবিনিময় সভায় নেতাকর্মীদের আসন্ন সিটি নির্বাচনে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়েছেন কেন্দ্রীয় বিএনপির যুগ্ম মহাসচিব ও নগর শাখার সভাপতি মজিবর রহমান সরোয়ার। এজন্য কেন্দ্রভিত্তিক খসড়া কমিটি প্রস্তুত রাখার জন্য ওয়ার্ড পর্যায়ের নেতাদের তাগিদ দিয়েছেন তিনি।

এ প্রসঙ্গে নগর বিএনপির সাধারণ সম্পাদক জিয়াউদ্দিন সিকদার বলেন, ‘২০১৮ সাল হলো নির্বাচনি বছর। জাতীয় নির্বাচনের আগে সিটি নির্বাচন হতে এমনটা ধরেই তারা দলীয় প্রস্তুতি নিচ্ছেন। বরিশালে আওয়ামী লীগ ও বিএনপির বাইরে দলীয় ভোটব্যাংক রয়েছে জাতীয় পার্টি ও চরমোনাই পীরের দল ইসলামী আন্দোলন বাংলাদেশের। এ দুটি দলও রমজান মাসজুড়ে সিটি নির্বাচনি প্রচারণা চালাচ্ছে।

জাপার কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান ও জেলা সভাপতি অধ্যক্ষ মহসিন উল ইসলাম হাবুল বলেন, রমজান মাসেই দলীয় কর্মসূচি চূড়ান্ত করা হবে। দলের সম্ভাব্য সিটি মেয়র প্রার্থী ইকবাল হোসেন তাপস সমর্থকরা এ বিষয়ে নগরীতে সক্রিয় ভূমিকা রাখছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *