fbpx

নিভে গেল এক উজ্জল তারকা পদার্থবিদ স্টিফেন হকিং

পৃথিবীকে বিদায় জানিয়ে সবাইকে ছেড়ে চলে গেলেন এক উজ্জল তারকা ব্রিটিশ পদার্থবিদ স্টিফেন হকিং

মহাবিশ্বের সৃষ্টি-রহস্যের ঘোমটা খুলে স্থান-কালের হিসাব বের করতে আজীবন নিবেদিত জগদ্বিখ্যাত ব্রিটিশ পদার্থবিদ স্টিফেন হকিং ভালোবাসার পৃথিবীকে বিদায় জানিয়ে সবাইকে ছেড়ে চলে গেলেন। জীবদ্দশায় তিনি তারকা পদার্থবিদের খ্যাতি অর্জন করেন। আইনস্টাইনের পর বিশ্বের সবচেয়ে আলোকিত ও সফলতম বিজ্ঞানী তিনি। মহাকাশের সীমাহীন ব্যাপ্তি নিয়ে যার এত সাধনা, বিজ্ঞানের আকাশের সেই উজ্জ্বলতম নক্ষত্রটি নিভে গেল। এর মধ্য দিয়ে ব্যক্তি হকিংয়ের শুধু প্রয়াণ হলো। তবে তার রেখে যাওয়া অনুপ্রেরণা মানবগ্রহকে দেখাবে নতুন দিশা, হয়তো বহুকাল।

স্টিফেন হকিং মনে করতেন, প্রাকৃতিক বিজ্ঞানের এই যে বিশাল অগ্রগতি, তার পেছনে গ্যালিলিওর চেয়ে বেশি অবদান আর কেউ রাখতে পারেননি। ফলে তার গর্ববোধ ছিল, তিনি গ্যালিলিওর মৃত্যুদিনে জন্ম নিয়েছিলেন বলে। গ্যালিলিওর মৃত্যুর ঠিক ৩০০ বছর পরে, ১৯৪২ সালের ৮ জানুয়ারি পৃথিবীতে আসেন কৃষ্ণবিহ্বরের গবেষক হকিং। এবার তার মৃত্যুর সঙ্গে যুক্ত হলো আরেকটি চমকপ্রদ ঘটনা, একটি ঐতিহাসিক দিন। ১৪ মার্চ আলবার্ট আইনস্টাইনের জন্মদিন। আর এই দিনে পৃথিবীকে বিদায় জানালেন হকিং। তবে যাওয়ার আগে তিনি নিজেই আরও মূল্যবান করে গেলেন আইনস্টাইনের আপেক্ষিকতার সেই তত্ত্ব।

স্টিফেন হকিং বিজ্ঞানের দুনিয়ায় নাম করেন ‘আ ব্রিফ হিস্ট্রি অব টাইম’ বইয়ের মাধ্যমে। এটি প্রকাশিত হয় ১৯৮৮ সালে। মহাবিশ্বের সৃষ্টি-রহস্যসহ জীবনমৃত্যুর সাধারণ ঘটনা নিয়ে তার উচ্চারণগুলো মানুষকে নতুন ভাবনার খোরাক জুগিয়েছে। তার লেখা, বক্তৃতা, সহজ-সরল কৌতুক ও জটিল সমীকরণ সবই আন্তর্জাতিক গণমাধ্যমে গুরুত্ব দিয়ে প্রকাশ-প্রচার করা হয়েছে। তার ভাবনালোক শুধু বিজ্ঞানের তাত্ত্বিকতার ঘরেই মাথা ঠোকেনি; সমাজ, সভ্যতা, রাজনীতি, এমনকি প্রেম নিয়েও রয়েছে তার সরল ভাবনা। সুযোগ পেলেই রসিকতার মিষ্টি-মধুর হলকা দিয়ে গুরুগম্ভীরতার পর্দা উড়িয়ে ফেলতেন। জনজীবন নিয়েও তার সতর্ক পর্যবেক্ষণ ছিল। গত বছর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফলে তিনি অন্যদের চেয়ে ভিন্নভাবে কথা বলেন; এ ব্যাপারে তিনি সতর্কও করেছিলেন। তিনি নিজের ভুলকেও অকপটে স্বীকার করেছেন এবং বারবার নিজেকে ভেঙেছেন আর নতুন ধারণার কথা বলেছেন। বিশ্বকে যেমন নিজে বুঝতে চেয়েছেন, তেমনি অন্যকেও বোঝাতে চেষ্টা করেছেন।

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের লুকাসিয়ান পদে বেশ কয়েক বছর অধিষ্ঠ ছিলেন স্টিফেন হকিং। অবসর নেন ২০০৯ সালের অক্টোবরে। এ পদে মহাবিজ্ঞানী স্যার আইজ্যাক নিউটনও ছিলেন একসময়। মাত্র ২১ বছর বয়সে মোটর নিউরন রোগে আক্রান্ত হওয়ার পর চিকিৎসকরা তার পরিবারকে জানিয়ে দেন, বড়জোর বছর দুই, তার চেয়ে বেশি বয়স নেই হকিংয়ের। কয়েক দিনের মধ্যে স্বাভাবিক যোগাযোগের ক্ষমতাও হারিয়ে ফেলেন। তারপরও তিনি টিকে ছিলেন। প্রায় ৪৫ বছরই স্বাভাবিক চলাফেরার ক্ষমতা ছিল না তার। কিন্তু অসাধারণ সব নতুন নতুন গবেষণা উপহার দিয়ে গেছেন বিশ্ববাসীকে। কোয়ান্টাম জগতের অনিশ্চয়তা নীতিকে তিনি নিয়ে গেছেন ব্ল্যাকহোলের কাছে। হকিং দেখালেন, নামে কৃষ্ণগহ্বর হলেও আসলে তা কালো নয়। সেখান থেকে বের হয়ে আসছে কণার স্রোত! এর ব্যাখ্যায় তিনি বলেন, কণাস্রোত বের হতে হতে একসময় কৃষ্ণগহ্বরও নিঃশেষ হয়ে যাবে।

হকিং দেখিয়ে গেছেন, শূন্য বলে কিছু নেই। স্থান-কালের শূন্যতায় সৃষ্টি হচ্ছে কণা-প্রতিকণা। একটি ঢুকে যাচ্ছে কৃষ্ণবিবরের মধ্যে, আরেকটি বের হয়ে আসছে। দূর থেকে মনে হয়, ব্ল্যাকহোল থেকে যেন কণাস্রোত বের হয়ে আসছে। ১৯৭৩ সালে বিষয়টি ব্যাখ্যা করেন তিনি। এরপর বিজ্ঞানীরা এই কণাস্রোতের নাম দেন হকিং বিকিরণ। পদার্থবিজ্ঞানে হকিংয়ের দ্বিতীয় অবদানটি হচ্ছে প্রথম জীবনে সতীর্থ রজার পেনরাজের সঙ্গে মিলে সাধারণ আপেক্ষিকতায় অনন্যতার তত্ত্ব। তিনি রয়্যাল সোসাইটি অব আর্টসের সম্মাননীয় ফেলো ছিলেন। ২০১৪ সালে হকিংকে নিয়ে ‘থিওরি অব এভরিথিং’ নামে একটি সিনেমা নির্মাণ হয়। কেমব্রিজের গনভিলি ও কেয়াস কলেজের ফেলোও ছিলেন হকিং।

কয়েক বছর আগে ইসরায়েলি বাহিনী গাজা উপত্যকায় ফিলিস্তিনি শিশু ও নারীদের নির্বিচারে হত্যা করলে স্টিফেন হকিংই প্রথম বিজ্ঞানী, যিনি এ ঘটনার তীব্র নিন্দা জানান। উল্লেখ্য, সে সময় বিনা উস্কানিতে দখলদার ইসরায়েলি বাহিনী প্রায় নয় দিন গাজা শহরে মানবতাবিবর্জিত হামলা চালায়। হকিং শুধু নিন্দাই জানালেন না, বরং ইসরায়েলের জেরুজালেম বিশ্ববিদ্যালয়ের একটি সম্মেলনে যোগ দেওয়ার আমন্ত্রণও প্রত্যাখ্যান করে এর প্রতিবাদ জানান। তার দেখানো পথ ধরে আরও কয়েকজন বিজ্ঞানী সম্মেলন প্রত্যাখ্যান করেন। এখানেই শেষ নয়, সঙ্গীত ও চিত্রের নামিদামি অনেক শিল্পী-লেখকও তার পথ অনুসরণ করেন।

বিজ্ঞানের জন্য তার দরদ সীমাহীন ছিল। ৫০০ কোটি পাউন্ডের প্রকল্প লার্জ হ্যাড্রন কোলাইডরে হিগস-বোসন কণার সন্ধানে পরীক্ষার সময় সবাই যখন বলছিল, এত খরচ করে কী ফল হবে- তখন তিনি বলেছেন, যদি মানবজাতি জিডিপির ১০ শতাংশ বৈজ্ঞানিক গবেষণায় খরচ করতে না পারে, তাহলে মানুষ হিসেবে নিজের পরিচয় দেওয়াই উচিত নয়।

হকিংয়ের বাবা ড. ফ্রাঙ্ক হকিং (১৯০৫-১৯৮৬) জীববিজ্ঞান গবেষক ও মা ইসোবেল হকিং (১৯১৫-২০১৩) রাজনৈতিক কর্মী ছিলেন। তার মা ছিলেন স্কটিশ। হকিংয়ের জন্মের পর তারা আবার লন্ডনে ফিরে আসেন। ফিলপি ও মেরি নামের তার দুই বোন রয়েছে। ১৯৫০ সালে হকিংদের পরিবার হার্টফোর্ডশায়ারের সেন্ট অ্যালবাতে চলে যায়। ১৯৫০-১৯৫৩ সাল পর্যন্ত হকিং সেন্ট অ্যালবার মেয়েদের স্কুলে পড়তেন। স্কুলের শিক্ষকদের মধ্যে গণিত শিক্ষক ডিকরান তাহতার অনুপ্রেরণার কথা হকিং পরবর্তী জীবনে স্মরণ করেন। পরেও তিনি স্কুলের সঙ্গে সম্পর্ক বজায় রাখেন। বিজ্ঞানে হকিংয়ের সহজাত আগ্রহ থাকলেও তার বাবা চাইতেন, হকিং যেন চিকিৎসক হন। কিন্তু হকিং গণিত পড়ার জন্য অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ইউনিভার্সিটি কলেজে ভর্তি হন। যেহেতু সেখানে গণিতের কোর্স পড়ানো হতো না, সে জন্য হকিং পদার্থবিজ্ঞান বিষয় নিয়ে পড়া শুরু করেন। সে সময় তার আগ্রহের বিষয় ছিল তাপগতিবিদ্যা, আপেক্ষিকতা এবং কোয়ান্টাম বলবিদ্যা।

যেসব বই রচনায় তিনি পৃথিবীর মানুষের কাছে সবচেয়ে পরিচিত সেগুলো হচ্ছে- আ ব্রিফ হিস্ট্রি অব টাইম (১৯৮৮), ব্ল্যাকহোলস অ্যান্ড বেবি ইউনিভার্সেস অ্যান্ড আদার এসেস (১৯৯৩), দি ইউনিভার্স ইন আ নাটশেল (২০০১), অন দ্য শোল্ডার্স অব জায়ান্টস (২০০২), গড ক্রিয়েটেড দি ইন্টিজার্স :দ্য ম্যাথমেটিক্যাল ব্রেকথ্রুস দ্যাট চেঞ্জড হিস্ট্রি (২০০৫), দ্য ড্রিমস দ্যাট স্টাফ ইজ মেড অফ :দ্য মোস্ট অ্যাস্টাউন্ডিং পেপার্স অব কোয়ান্টাম ফিজিকস অ্যান্ড হাউ দে শুক দ্য সায়েন্টিফিক, মাই ব্রিফ হিস্ট্রি (২০১৩)।

কৃত্রিম বুদ্ধিমত্তার বিকাশের ব্যাপারে হকিং বলেছেন, এর সৃষ্টিতে আমাদের ভাবনা-চিন্তাকে যখন বহু গুণ বাড়িয়ে তোলা যাবে, কল্পনাও করতে পারি না, কোথায় গিয়ে পৌঁছাব আমরা! এই উন্নতির বিরোধী না হলেও এটার ব্যাপারে সতর্ক হওয়া দরকার। তার মতে, এটি হবে সবচেয়ে ভালো; না হয় সবচেয়ে নিকৃষ্ট উদ্ভাবন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *