fbpx

গোপন ওয়াই-২০ যুদ্ধবিমান বানাচ্ছে চীন

গোপন ওয়াই-২০ যুদ্ধবিমান বানাচ্ছে চীন

দেশের মাটিতেই গোপনে যুদ্ধবিমান বানাচ্ছে চীন। চীনের প্রোডাকশন হাব ইয়ানলিয়াংয়ে ওই যুদ্ধবিমান তৈরি করা হচ্ছে। সম্প্রতি স্যাটেলাইট ইমেজে এর কিছু দৃশ্য ধরা পড়েছে। ছবিতে দেখা যাচ্ছে ওয়াই-২০ নামের ওই এয়ারক্রাফট সংখ্যা ক্রমশ বাড়ছে। খবর কলকাতা২৪ এর।

চীনের গোপন যুদ্ধবিমান তৈরির এ প্রকল্পের ‘কোড’ নাম দেয়া হয়েছে ‘কিনপেং’। কিনপেং চীনের এক পৌরাণিক পাখি যা কয়েক হাজার কিলোমিটার উড়ে যেতে পারত। চীনের সরকারি সংস্থা ‘অ্যাভিয়েশন ইন্ডাস্ট্রি কর্পোরেশন অফ চায়না’ ওই বিমানগুলি তৈরি করছে। এইসব বিমানের সঙ্গে রাশিয়ার আইএল-৭৬ এয়ারক্রাফটের খুব মিল রয়েছে। রাশিয়ার এই বিমান ভারতের কাছেও রয়েছে।

আবার চীনের এই বিমানের সঙ্গে মার্কিন এয়ারফোর্সের সি-১ গ্লোবমাস্টারেরও অনেক মিল রয়েছো বিশেষত বিমানের পিছনের অংশের বেশিরভাগই মিল রয়েছে। যুক্তরাষ্ট্রের এই বিমান ভারতের হাতেও রয়েছে।

চীনের ওয়াই-২০ বিমান ২০০ মেট্রিক টন লোডের জন্য বানানো হয়েছে বলে অনুমান করছেন বিশেষজ্ঞরা। মূলত সেনা ও অস্ত্র বহনের জন্য তৈরি করা হচ্ছে এগুলি। এতে চীনের ইলেকট্রিক ওয়ারফেয়ার বা রিফুয়েলিং ইকুইপমেন্ট বহন করা হতে পারে। বিশেষত প্রতিকূল আবহাওয়াতে যাতে দ্রুত অস্ত্র পৌঁছে দেয়া যায় সে জন্য এই বিমান তৈরি করা হচ্ছে। ২০১৩ সালে প্রথম এই বিমান উড়িয়েছিল চীন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *