fbpx

এখন থেকে এনআইডি পুনর্মুদ্রণ আঞ্চলিক কার্যালয়ে

রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত নির্বাচন কমিশনের সচিবালয়ের জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ বা ইটিআই ভবন থেকে হারিয়ে যাওয়া জাতীয় পরিচয়পত্র (এনআইডি) পুনর্মুদ্রণ ও বিতরণ করার সুযোগ ছিল। এখন আর সেই সুযোগ থাকছে না।

১ আগস্ট, বুধবার থেকে সেই সুযোগ নেই। ভোটারদের দোরগোড়ায় সেবা পৌঁছে দিতে আঞ্চলিক কার্যালয় থেকে এনআইডি পুনর্মুদ্রণ ও বিতরণের নির্দেশ দিয়েছে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ। কোনো ব্যক্তির এনআইডি কার্ড প্রাপ্তির আবেদন নির্বাচন কমিশন সচিবালয়ে পাঠানো হলে এর জন্য দায়ী থাকবেন সংশ্লিষ্ট কর্মকর্তা।

জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের সহকারী পরিচালক (গবেষণা ও উন্নয়ন) আরাফাত আরা ৩১ জুলাই, মঙ্গলবার এই নিদের্শনা প্রদান করেন। আজ (বুধবার) থেকে এই নির্দেশনা কার্যকর হয়েছে। এই নির্দেশনাপত্র দেশের সব আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, জ্যেষ্ঠ জেলা/জেলা নির্বাচন কর্মকর্তা ও উপজেলা/থানা নির্বাচন কর্মকর্তা বরাবর পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, জাতীয় পরিচয়পত্রের সেবা ভোটারদের দোরগোড়ায় পৌঁছে দিতে আঞ্চলিক পর্যায় থেকে হারানো জাতীয়পত্র পুনর্মুদ্রণ ও বিতরণের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে হারানো কার্ড মুদ্রণের জন্য আঞ্চলিক কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারীদের হাতে-কলমে মুদ্রণের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। নতুন কার্ড ম্যানেজমেন্ট সিস্টেমের মাধ্যমে এবং যেভাবে প্রশিক্ষণ দেওয়া হয়েছে, সেভাবে মুদ্রণ করতে হবে।

১ আগস্ট থেকে কোনো হারানো কার্ড এনআইডি শাখা বা ইটিআই ভবনে মুদ্রণ করা হবে না। এনআইডি শাখা থেকে শুধু জরুরি সেবা প্রদান করা হবে। বুধবার থেকে যদি কোনো হারানো কার্ড প্রাপ্তির আবেদন নির্বাচন কমিশন সচিবালয়ে পাঠানো হয়, তবে এর জন্য সংশ্লিষ্ট কর্মকর্তা দায়ী থাকবেন।

নির্দেশনায় আরও বলা হয়, ইতোপূর্বে ভোটার তালিকার সিডি, জাতীয় পরিচয়পত্র এবং স্মার্ট কার্ডসংক্রান্ত সমস্যা সমাধানে করণীয় সম্পর্কিত যে পত্র দেওয়া হয়েছিল, একইভাবে হারানো কার্ড পুনর্মুদ্রণের সমস্যাও একই পদ্ধতিতে সমাধান করতে হবে। হারানো কার্ড মুদ্রণে কারো কোনো সমস্যা হলে প্রবলেম সলিউশন ম্যানেজমেন্ট সিস্টেমের (পিএসএমএস) মাধ্যমে এনআইডি শাখার আইসিটি শাখাকে জানাতে হবে। আইটি শাখা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। কোনো অঞ্চলের দায়িত্বপ্রাপ্তরা হারানো কার্ড মুদ্রণের পদ্ধতি সম্পর্কে পার্শ্ববর্তী অঞ্চলের কর্মকর্তা-কর্মচারীদের সহায়তা নিতে পারেন।

https://currentbdnews24.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *