fbpx

একটা প্রেম সত্যিই দরকার: শাকিব

কাজের ব্যস্ততায় তার নিজেকে দেওয়ার সময় কম। ঢাকা-কলকাতা-ইংল্যান্ড-অস্ট্রেলিয়ায় যাওয়া-আসাতেই কাটছে সময়। এই ব্যস্ততার মধ্যেই ২৬ জুন, মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর গুলশানের একটি অভিজাত হোটেলে নতুন এক ছবির মহরতে হাজির হন শাকিব খান। ততক্ষণে পেরিয়ে গেছে অনুষ্ঠানের প্রায় দুই ঘণ্টা।

‘একটা প্রেম দরকার মাননীয় সরকার’ নামে ছবিটি নির্মাণ করছেন পরিচালক শাহিন সুমন। এতে শাকিবের বিপরীতে অভিনয় করছেন শবনম বুবলী। এ ছাড়াও সুচিস্মিতা মৃদুলা নামে আরেকজন নায়িকা এতে অভিনয় করবেন।

ছবিটি প্রযোজনা করছে শাপলা মিডিয়া। সংলাপ ও চিত্রনাট্য করছেন দেলোয়ার হোসেন দিল।

মহরত অনুষ্ঠানে নতুন ছবিটিতে অভিনয়, চলচ্চিত্রের বর্তমান অবস্থাসহ বেশ কিছু বিষয় নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন শাকিব খান।

একই অনুষ্ঠানে একই প্রযোজনা প্রতিষ্ঠানের ‘ক্যাপ্টেন খান’ নামে আরেকটি ছবির নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়। এর নায়ক-নায়িকাও শাকিব খান ও শবনম বুবলী। এরই মধ্যে ছবিটির কাজ প্রায় শেষের পথে। এটি নির্মাণ করছেন আলোচিত নির্মাতা ওয়াজেদ আলী সুমন।

নতুন ছবিতে কাজ করার বিষয়ে শাকিব খান বলেন, ‘আমি তো দেশের বাইরে ছিলাম, আজই ফিরেছি। যারা আমার কাছের মানুষ, তাদের অনেকেই আমাকে জিজ্ঞেস করেছে- ‘‘একটা প্রেম দরকার মাননীয় সরকার’’-এটা কী ধরনের সিনেমার নাম? বলছি তাহলে। আমাকে ছবিটির পরিচালক যখন গল্প শুনিয়েছিলেন আর নাম বলেছিলেন, তখনই আমার কাছে খুব ইন্টারেস্টিং লেগেছে। আমার কাছে সত্যিই মনে হয়, একটি প্রেম দরকার। এর কারণ হলো, আমার সিনেমা ইন্ডাস্ট্রিকে বাঁচাতে, একটা প্রেম সত্যিই দরকার।

আর প্রেমটা আমাদের সরকারের পক্ষ থেকেই নিবেদন হবে, এমনটাই আশা করি। তবে ভালো সিনেমার নির্মাণের জন্য সত্যি সত্যিই প্রেম দরকার। যারা ভালো সিনেমা বানাচ্ছে, তাদের সত্যিকার অর্থেই ভালোবাসা দরকার। তাহলেই ইন্ডাস্ট্রি ডেভলপ হবে। সরকার তাদের উচ্চ পদগুলোতে যাদের নিয়োগ করেছেন, ফিল্মের উন্নতির জন্য, আপনাদের বলছি, আপনারা সিনেমার উন্নতির জন্য একটু প্রেমটা দেখান। ফিল্মের মানুষগুলো তাদের পুরনো জীবন নতুন করে ফিরে পাক। ’

জনপ্রিয় এ নায়ক কথা প্রসঙ্গে ঢাকার বাইরের হলগুলোর চিত্র বর্ণনা করেন। তিনি বলেন, ‘ঢাকার বাইরের হলগুলোর কত বাজে অবস্থা! তারপরও মানুষ হলে গিয়ে সিনেমা দেখছে! ভালোবাসার বহিঃপ্রকাশ ঘটাচ্ছে। তাদের ভালোবাসাকে অন্তত মূল্যায়ন করা উচিত। সরকার ভালোবাসা দেখালেই আমরা আন্তর্জাতিকভাবে একটা প্ল্যাটফর্মে যাব।’

অনুষ্ঠানে শবনম বুবলী বলেন, ‘‘‘একটা প্রেম দরকার মাননীয় সরকার’’ ছবির নাম হলেও একটু প্রেম দরকার মাননীয় সাংবাদিকগণ।’ এরপর এক গাল হেসে বুবলী বলেন, ‘আমাদের সিনেমার স্বার্থে আমাদের সবার একত্রে কাজ করা উচিত। সে জন্যই প্রেমটা দরকার। দিন শেষে আমরা তো একটি ভালো চলচ্চিত্র দেখতে চাই। তার জন্য আমাদের সবারই কাজের প্রতি প্রেমটা দরকার। না হলে ভালো কাজটা কেউই দিতে পারব না, হতাশার বেড়াজালে আটকে থাকতে হবে।”

বর্তমানে আলোচিত প্রযোজকদের একজন সেলিম খান। তার প্রযোজনাতেই বেশ কয়েকটি ছবিতে অভিনয় করেছেন শাকিব-বুবলী। ‘একটা প্রেম দরকার মাননীয় সরকার’ ছবিরও প্রযোজক তিনি। এ নিয়ে ভীষণ উচ্ছ্বসিত তিনি।

সেলিম বলেন, ‘বাংলাদেশের প্রতিটি মানুষ যাতে আবারও হলমুখী হয়, সে জন্য আমরা শাপলা মিডিয়া থেকে পরিকল্পনার অংশ হিসেবেই আমরা শাকিব খানকে নিয়ে সিনেমা নির্মাণের পরিকল্পনা করি। আজ আমি নতুন দুটি ছবির নাম ঘোষণা করতে যাচ্ছি। একটি হলো ‘ক্যাপ্টেন খান’, অন্যটি ‘একটা প্রেম দরকার মাননীয় সরকার’। দ্বিতীয়টি পরিচালনা করবেন শাহিন সুমন। প্রথমটি করছেন ওয়াজেদ আলী সুমন। আচ্ছা, কেউ আমাকে জিজ্ঞেস করেন ছবিটির নাম এমন কেন, তার কোনো ব্যাখা আমি দেবো না।

আমি ছবিটি বাংলাদেশের যেকোনো একটি বিশেষ দিবসে মুক্তি দিব। সে দিনই বলব। আমার বিশ্বাস বাংলাদেশেও এখন কলকাতা থেকে ভালো মানের সিনেমা নির্মাণ করা সম্ভব।’

ওয়াজেদ আলী সুমনের পরিচালনায় ‘ক্যাপ্টেন খান’ ছবিতে অভিনয় প্রসঙ্গে শাকিব বলেন, ‘আমার ছবিটির শুটিং প্রায় শেষ করে ফেলেছি। শেষ অংশের কাজ শুধু বাকি আছে। এটুকু বলতে পারি, এটা মানহীন সিনেমা না। সত্যিই একটা ভালো মানের সিনেমা হচ্ছে।

ন্যাশনাল এবং ইন্টারন্যাশনালভাবে সিনেমাটি যাতে রিলিজ করতে পারি, ঠিক তেমন মানেরই কাজ হচ্ছে। আমার টিমের ওপর সে বিশ্বাসই রাখছি।’

২৬ জুন কলকাতা থেকে ফেরার আগে ‘মাস্ক’ ছবির কাজ শেষ করে এসেছেন শাকিব। আসছে ঈদুল আজহায় ছবিটি মুক্তি পাবে। এ ছাড়া এসকে মুভিজের সঙ্গে তার অনেকগুলো কাজের পরিকল্পনা চলছে। আর শামীম আহমেদ রনির পরিচালনায় নতুন একটি ছবিতে কাজ করবেন তিনি। বর্তমানে চলছে টেবিল ওয়ার্ক।

অন্যদিকে ‘প্রিয়তমা’ ছবির টেবিল ওয়ার্কের কাজও দ্রুত গতিতে এগিয়ে চলছে। এ বিষয়ে শাকিব বলেন, ‘চেষ্টা করছি সবকিছুর ব্যালেন্স করে ভালো কাজটি করার জন্য। কারণ অনেকেই জানে না, ঠিক কত জটিলতার মধ্য দিয়ে আমাকে একটি প্রজেক্ট সামনে এগিয়ে নিয়ে যেতে হয়। তারপরও আমি আশাবাদী ভালো কাজগুলোর ব্যাপারে।’

https://currentbdnews24.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *