fbpx

উত্তাল কাশ্মীর, সংঘর্ষে নিহত ২০

বেশ কয়েক মাস ধরেই উত্তপ্ত ছিল ভারত-নিয়ন্ত্রিত কাশ্মীর।

রোববার যেন সেটির বিস্ফোরণ ঘটলো। সেখানে জঙ্গি ও সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষে বেসামরিক ব্যক্তিসহ নিহত হয়েছেন কমপক্ষে ২০ জন। আহত হয়েছেন আরও ৭০ জন। খবর সিএনএন, বিবিসির।বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, বিক্ষোভকারীদের ওপর পুলিশ গুলি ছোঁড়ার ঘটনায় চারজন বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন।

কাশ্মীরের কর্মকর্তারা জানিয়েছে, সাম্প্রতিক বছরগুলোতে একদিনে অস্থিতিশীল এই অঞ্চলে এতো বেশি হতাহতের ঘটনা ঘটলো।কাশ্মীরের একজন শীর্ষ পুলিশ কর্মকর্তা ইয়াসির কাদরি বলেছেন, রোববার কাশ্মীরের সোপিয়ান জেলায় ভারতীয় নিরাপত্তা বাহিনী অভিযান শুরু করে।

পরে জঙ্গিরা গুলি ছুঁড়লে নিরাপত্তা বাহিনীও পাল্টা জবাব দেয়।ভারত-পাকিস্তান উভয়দেশই কাশ্মীরকে তাদের অংশ বলে দাবি করে আসছে। কয়েক দশক ধরে এমনিতেই নানা ঘাত-প্রতিঘাতের মধ্য দিয়ে যাচ্ছে কাশ্মীরের মানুষ।কর্মকর্তারা জানিয়েছেন, রোববারের সংঘর্ষে নিহতদের মধ্যে তিনজন নিরাপত্তা বাহিনীর সদস্য। আর ১৩ জন সন্দেহভাজন জঙ্গি।কাশ্মীর ভারত থেকে আলাদা হয়ে পাকিস্তানের অংশ হওয়ার প্রচেষ্টায় বিভিন্ন সন্ত্রাসী গোষ্ঠী সেখানে তৎপর।

অভিযোগ রয়েছে, অনেক কাশ্মীরীর বিচ্ছিন্নতাবাদীদের ওই মতাদর্শের প্রতি সমর্থন রয়েছেন।এদিকে রোববারের ঘটনার পর আরও বড় ধরনের সহিংসতা হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *