fbpx

আসছে সেক্সি প্লান্ট

কৃষি ক্ষেত্রে বিপুল উন্নতির সঙ্গে সঙ্গে বিশ্বজুড়ে কীটনাশকের ব্যবহার বেড়েছে

কিন্তু পরিবেশগত কারণেই রাসায়নিক কীটনাশকের ব্যবহার কমিয়ে আনার কথা বলছেন গবেষকরা। কীটনাশকের বদলে নতুন একটি উপায়ে ফসলের খেত থেকে পোকামাকড় দূরে রাখার পরিকল্পনা করছেন তারা, আর সে উপায়টি হলো ‘সেক্সি প্লান্ট’।

যুক্তরাজ্যের আর্লহ্যাম ইউনিভার্সিটির গবেষকদের এই পরিকল্পনা অনুযায়ী, এমন কিছু গাছ তৈরি করা হবে যা পোকামাকড়ের সেক্স ফেরোমোনের মতো গন্ধ ছড়াবে এবং পোকামাকড়কে বিভ্রান্ত করে তুলবে। এতে কীটনাশকের ব্যবহার কমে আসবে বলে আশা করা হচ্ছে।

সেক্স ফেরোমোনের ব্যবহার কৃষি ক্ষেত্রে নতুন নয়। বাংলাদেশেও ফেরোমোন ফাঁদ ব্যবহার শুরু হয়েছে। তবে ফ্যাক্টরিতে উৎপাদিত এসব সেক্স ফেরোমোনের দাম নেহায়েত কম নয়। ফলে বেশি মানুষ তা ব্যবহার করতে পারেন না।

যুক্তরাজ্যের গবেষকরা আশা করছেন, সেক্স ফেরোমোন গাছের মাধ্যমে উৎপাদন করা গেলে এই খরচ কমে আসবে উল্লেখযোগ্য পরিমাণে। প্রথম দিকে এসব গাছ থেকে সেক্স ফেরোমোন সংগ্রহ করে তা ফসলের ক্ষেত্রে ফেরোমোন ফাঁদ তৈরিতে ব্যবহার করা যাবে। কিন্তু তারা আশা করছেন, এক সময়ে এই গাছগুলোকেই ফসলের খেতের আশপাশে রোপন করা যাবে এবং তারা ফসল থেকে পোকামাকড় দূরে রাখবে।

গবেষকরা মাসের পর মাস চেষ্টার পর মথ (রাতের বেলায় যে প্রজাপতি উড়ে তাদেরকে মথ বলে) দূরে রাখার জন্য ফেরোমোন তৈরি করতে পারে এমন গাছ পেতে সক্ষম হয়েছেন। এ ছাড়া তারা মিলিবাগের সেক্স ফেরোমোন তৈরি করতে পারে এমন লেবু গাছ তৈরি করতে চেষ্টা করছেন। অন্যান্য গাছও আছে তাদের তালিকায়।

রাসায়নিক কীটনাশকের বিভিন্ন খারাপ দিক রয়েছে যার কারণে গবেষকরা বিকল্প পন্থা উদ্ভাবনের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। আশা করা হচ্ছে এসব জেনেটিক্যালি মডিফাইড ‘সেক্সি প্লান্ট’ তেমন কোনো ক্ষতি করবে না।

ফেরোমোন বা এক্টোহরমোন হলো এমন এক ধরনের রাসায়নিক আকর্ষক পদার্থ যা কীটপতঙ্গের দেহ থেকে বাইরের পরিবেশে নির্গত হয় এবং তা ওই কীটপতঙ্গের নিজস্ব প্রজাতির পোকাকে আকৃষ্ট করে।