fbpx

‘আমি তাদের জন্য হলেও আবার বাংলাদেশ দলে খেলব’

কেউ বলতেন আশার ফুল, কেউ বা ওয়ান্ডারফুল আর সবার কাছে মোহাম্মদ আশরাফুল, যার ব্যাটে অনেক স্মরণীয় জয় এসেছে বাংলাদেশের। বলা যায়, এ দেশের ক্রিকেটের ভক্ত বেশির ভাগ মানুষেরই প্রথম ভালোবাসার নাম অমিত প্রতিভাধর এই ক্রিকেটার।

২০০১ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকেই হৈ চৈ ফেলে দিয়েছিলেন আশরাফুল। শ্রীলঙ্কার বিপক্ষে কলম্বোতে অভিষেক টেস্টে সবচেয়ে কম বয়সে শতকের রেকর্ড গড়েছিলেন তিনি। পরবর্তী সময়ে বাংলাদেশের জার্সি গায়ে ৬১টি টেস্ট ও ১৭৭টি ওয়ানডে খেলেন ডানহাতি এই ক্রিকেটার।

ব্যাট হাতে সে সময় আশরাফুল নিজেকে নিয়ে যাচ্ছিলেন অনন্য এক উচ্চতায়। কিন্তু এর মাঝেই হুট করে এল একটি  সংবাদ, সকলের এই আশার ফুলই কি না জড়িত স্পট ফিক্সিংয়ের সঙ্গে! যা কাঁপিয়ে দিয়ে গেল বাংলাদেশ ক্রিকেটকে। সমর্থকরা যেন কেউ বিশ্বাসই করতে পারছিলেন না। পরবর্তী সময়ে আকসু প্রতিনিধিদের কাছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএলে) দ্বিতীয় আসরে ম্যাচ পাতানো ও স্পট ফিক্সিংয়ে জড়িত থাকার কথা স্বীকার করে নেন আশরাফুল। ২০১৪ সালের জুনে বিপিএলের দুর্নীতিবিরোধী ট্রাইব্যুনাল আশরাফুলের ওপর ৮ বছরের নিষেধাজ্ঞা আরোপ করে।

শুধু ৮ বছরের নিষেধাজ্ঞাই নয়, একইসঙ্গে বাংলাদেশি মুদ্রায় ১০ লাখ টাকা জরিমানাও করা হয় আশরাফুলকে। যদিও ওই বছরের সেপ্টেম্বরে আপিলের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ডিসিপ্লিনারি প্যানেল বাংলাদেশের সাবেক এই অধিনায়কের শাস্তি কমিয়ে পাঁচ বছরে নামিয়ে আনে। তবে ওই দুই বছর তাকে বিসিবি বা আইসিসির দুর্নীতিবিরোধী কার্যক্রমে অংশ নিতে হয়। ২০১৬ সাল থেকে ঘরোয়া ক্রিকেটে ফিরলেও, বন্ধ ছিল জাতীয় দল ও বিপিএলের মতো ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্টের দরজা। অবশেষে আজ ১৩ আগস্ট, সোমবার সেই দরজাও খুলল।

শাস্তির মেয়াদ শেষ হওয়ায় ভীষণ উচ্ছ্বসিত আশরাফুল। দেশের ইংরেজি দৈনিক নিউএজের সঙ্গে কথা বলার সময় আশরাফুল বলেন, ‘এই দিনটার জন্য সর্বশেষ সাড়ে পাঁচটা বছর ধরে অপেক্ষা করেছি যে কবে আমার নিষেধাজ্ঞা সব ওঠে যাবে। যদিও গত দুই বছর ধরে ফাস্ট ক্লাস ও লিস্ট এ ম্যাচ খেলেছি বাংলাদেশে। কিন্তু আন্তর্জাতিক ও বিপিএল খেলতে ১৩ই আগস্ট ২০১৮ পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে। আল্লাহর রহমতে এই দিনটা শেষ হলো। আবারও আমি সিলেকশনের জন্য এভেইলেবল হব বাংলাদেশ দলে খেলার জন্য, বিপিএল খেলার জন্য।’

সন্তানের দুঃসময় দেখে যাওয়া বাবা আবদুল মতিন এই সুখবর দেখলে নিশ্চিতভাবেই অনেক খুশি হতেন। আশরাফুল তাই অনুভবে হাতড়ে ফিরছেন প্রয়াত বাবাকে। সেই সঙ্গে নিষেধাজ্ঞার সময়ে যারা তার পাশে ছিলেন, তাদেরকেও জানিয়েছেন ধন্যবাদ। এ নিয়ে তিনি বলন, ‘এই দিনটায় আসলে আব্বা থাকলে সবচেয়ে বেশি খুশি হতেন। আব্বা মারা গিয়েছেন দুই বছর হচ্ছে। এ ছাড়া ক্রিকেট বোর্ডে আমি বলবো, সবাই আমাকে প্রচুর সাপোর্ট করেছে। বোর্ড প্রেসিডেন্ট থেকে শুরু করে সিলেকশন বলেন, গত পাঁচ বছর বোর্ডের সবাই আমাকে সাপোর্ট করেছে। সবার কাছে আমি কৃতজ্ঞ।

ঘরোয়া ক্রিকেটে নিষেধাজ্ঞা কাটিয়ে প্রথম মৌসুমে খুব একটা সুবিধা করতে পারেননি আশরাফুল। তবে ঢাকা প্রিমিয়ার লিগে নিজের সর্বশেষ মৌসুমে দারুণ কিছুই করে দেখিয়েছেন ৩৪ বছর বয়সী আশরাফুল। হাঁকিয়েছেন পাঁচটি সেঞ্চুরি। পাশাপাশি লিস্ট এ ক্রিকেটে বেশ ধারাবাহিকও ছিলেন আশরাফুল। গত দুই মৌসুমে ২৩টি পঞ্চাশ ওভারের ম্যাচে তার ব্যাটিং গড় ৪৭.৬৩। তবে প্রথম শ্রেণির ক্রিকেটে সে ধারাবাহিকতা ছিল না আশরাফুলের ব্যাটে। গত দুই মৌসুমে ১৩টি প্রথম শ্রেণির ম্যাচে তার ব্যাটিং গড় মাত্র ২১.৮৫।

অবশ্য সামনের মৌসুমগুলোতে ভালো করার প্রত্যয় ব্যক্ত করেছেন আশরাফুল। এ জন্য কাজ করছেন ফিটনেস নিয়েও। তার ভাষ্য, ‘শেষ দুইটা বছর ধরে ফিটনেস নিয়ে অনেক কাজ করেছি। বিশেষ করে লাস্ট দুই মাসে আমার প্রায় আট-নয় কেজি ওজন কমেছে। ফিটনেস লেভেল আগের চেয়ে অনেক ভালো। পাঁচ বছর আগে থেকেই বিশ্বাস ছিল যে আমি আবারও বাংলাদেশ দলে ফিরব। আশা করি, এবারের প্রথম শ্রেণীর ক্রিকেট ও ঘরোয়া ক্রিকেটের মৌসুমটা ভালো যাবে ইনশাআল্লাহ। সর্বশেষ ঘরোয়া মৌসুম বিশেষ করে ঢাকা প্রিমিয়ার লিগটা বেশ ভালো কেটেছিল।’

আশরাফুলের ভাবনায় এখন ২০১৯ বিশ্বকাপ। বিশ্বকাপ স্কোয়াডে সুযোগ পেতে যা যা করণীয়, তাই করতে প্রস্তুত ৩৪ বছর বয়সী এই ক্রিকেটার। এ নিয়ে তিনি বলেন, ‘আমি অনেক লাকি, দেশ এবং দেশের বাইরে সবাই যারা আমার ফ্যান তারা সবাই গত পাঁচ বছর ধরে আমাকে অনেক সাপোর্ট করেছে। আমি তাদের জন্য হলেও আবার বাংলাদেশ দলে খেলব ইনশাআল্লাহ। সামনে যেহেতু বিশ্বকাপ, এই স্কোয়াডে ঢুকতে হলে যা যা করণীয়, ফিটনেস বলেন, ঢাকা প্রিমিয়ার লিগ-বিপিএল-জাতীয় লিগ-বিসিএল, যে লেভেলই খেলি ভালো পারফরম্যান্স করতে চাই। তাহলেই হয়তো আমার সিলেকশনটা ইজি হবে। আমার জন্য সবাই দোয়া করবেন।

https://currentbdnews24.com

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *