যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে অবশ্যই দেয়াল নির্মাণ করা হবে : ডোনাল্ড ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে অবশ্যই দেয়াল নির্মাণ করা হবে। প্রয়োজনে জরুরি অবস্থা জারি করা হবে।

রবিবার দেশটির প্রভাবশালী দৈনিক ‘ওয়াল স্ট্রিট জার্নাল’কে দেয়া এক সাক্ষাৎকারে এ সব কথা বলেন ট্রাম্প। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনটিতে বলা হয় সাক্ষাত্কারে ট্রাম্প বলেছেন, তিনি মনে করেন না যে ডেমোক্র্যাটদের সঙ্গে একটি চুক্তিতে পৌঁছানো সম্ভব হবে যা তার কাছে ভাল মনে হবে। এজন্য প্রয়োজনে নির্বাহী আদেশ দিয়ে বা জরুরি অবস্থা জারি করে মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মান করা হবে বলে অঙ্গীকার করেন প্রেসিডেন্ট ট্রাম্প।

তিনি বলেন, অপর্যাপ্ত অর্থের কারণে তিন সপ্তাহের কম সময়ের মধ্যে আবারও সরকার অচল বা শাটডাউন হওয়ার আগে নতুন কোনও সমঝোতা ‘৫০-৫০ এর কম’।ওয়াল স্ট্রিট জার্নালকে দেয়া ওই সাক্ষাৎকারে বলেন, আরেকটি সরকারি অচলাবস্থা ‘নিশ্চিতভাবেই একটি অপশন’।

এর আগে শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ৩৫ দিনের আংশিক অচলাবস্থা নিরসনে সম্মত হন। গত ২১ ডিসেম্বর শুরু হওয়া ওই আংশিক অচলাবস্থা যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে দীর্ঘতম ছিল।এই সময়ের মধ্যে প্রায় আট লাখের মতো সরকারি কর্মীকে বিনা বেতনে কাজ করতে হয়েছে।

মূলত যুক্তরাষ্ট্র সীমান্তে অবৈধ মাদক ও অভিবাসীর অনুপ্রবেশ ঠেকাতে কংগ্রেসের কাছে ৫৭০ কোটি ডলার বরাদ্দ চেয়েছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু ডেমোক্র্যাটিক পার্টির নিয়ন্ত্রণে থাকা কংগ্রেসের নিম্নপক্ষ প্রতিনিধি তার এ সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করে।

এতে ক্ষিপ্ত হয়ে সরকারি ব্যয় বরাদ্দ বিলে সই করতে অস্বীকৃতি জানান প্রেসিডেন্ট ট্রাম্প। এতে বন্ধ হয়ে যায় অধিকাংশ সরকারি কার্যক্রম।

currentbdnews24.com