fbpx

গোল

বিতর্কের মুখে সেনেগালের দ্বিতীয় গোল

সেনেগালের দ্বিতীয় গোল

২০০২ সালে প্রথমবারের মতো বিশ্বকাপ খেলতে এসে চমক দেখিয়েছিল সেনেগাল। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্সকে ১-০ গোলের ব্যবধানে হারিয়ে সারা বিশ্বকে অবাক করে দিয়েছিল তারা। ১৬ বছর পরে বিশ্বকাপে ফিরে আবারও চমক দেখালো আফ্রিকান এই দলটি। প্রথম ম্যাচেই র‌্যাংকিং এর আট নম্বর দল পোল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে দিয়েছে তারা। তবে বিতর্ক শুরু হয়েছে সেনেগালের জয়সূচক দ্বিতীয় গোলটি নিয়ে।

১৯ জুন, মঙ্গলবার নিজেদের প্রথম ম্যাচে পোল্যান্ডকে হারিয়ে ভালো শুরু করেছে সেনেগাল। খেলার ৩৭ মিনিটে ইদ্রিসা গিইয়ের গোল মুখে করা শটটি পোল্যান্ড ডিফেন্ডার সিওনেকের পায়ে লেগে জালে জড়ালে লিড পায় সেনেগাল। দ্বিতীয়ার্ধের ৬০ মিনিটে এমবায়ে নিয়াংয়ের পা থেকে আসে দ্বিতীয় গোলটি। আর এই গোলেই জয় নিশ্চিত হয় সেনেগালের। তবে এই গোলটি নিয়ে চলছে অনেক আলোচনা-সমালোচনা।

গোলটি দেওয়ার কিছুক্ষণ অাগেই ব্যথা পেয়ে মাঠের বাইরে যায় এমবায়ে নিয়াং। পোলিশ ডিয়েন্ডার বেডনারেক মাঝ মাঠ থেকে গোলকিপারের কাছে ব্যাকপাস করে। আর অঘটনটি ঘটে তখনই। সাইডলাইনের কাছে থেকে দৌড়ে এসে পোলিল ডিফেন্ডার ও গোলকিপারকে কাটিয়ে ফাঁকা পোস্টে গোল করে বসেন এমবায়ে।

গোলটি নিয়ে পোলিশ খেলোয়াড়রা রেফারির কাছে বারবার আপত্তি জানালেও রেফারি তাতে কান না তুলে গোল হিসেবে স্বীকৃতি দেয়। রেফারির সবুজ সংকেত পেয়েই মাঠে প্রবেশ করেছিলেন এমবায়ে। আর যার কারণে গোলটি বাতিল করার কোনো সুুযোগ ছিল না।

https://currentbdnews24.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *